Arnob Das
2 min readMay 24, 2021

ডিজাইন রিসোর্সেস ফর ওয়েব ডেভেলপারস

আমরা যারা ওয়েব ডেভেলপার রয়েছি, আমাদেরকে প্রত্যেক প্রজেক্টেই অনেক ডিজাইন বা গ্রাফিক্স ব্যবহার করতে হয় ওয়েব এপ্লিকেশনকে দৃষ্টিনন্দন করার জন্যে এবং সবার বোঝার সুবিধার জন্যে। কিন্তু আমাদের মাঝে মাঝে এই ডিজাইন, গ্রাফিক্স, কালার কম্বিনেশন, অ্যানিমেশন, আইকন, html টেম্পলেট, css লাইব্রেরি বা যেকোনো ফ্রন্টএন্ড ui লাইব্রেরি খুঁজে বের করা কষ্টসাদ্ধ হয়ে যায়। তাই আজকে আপনাদের সাথে একটা গিটহাব রিপোজিটোরি শেয়ার করবো যেখানে সব ধরণের গ্রাফিক্স রিসোর্সেস যা একজন ওয়েব ডেভেলপার এর প্রয়োজন হয় সেসব গুছিয়ে দেওয়া আছে।

Github Repository: https://github.com/bradtraversy/design-resources-for-developers

যেসব ডিজাইন রিসোর্সেস এখানে রয়েছে :
UI Graphics
Fonts
Colors
Icons
Logos
Favicons
Icon Fonts
Stock Photos
Stock Videos
Stock Music & Sound Effects
Vectors & Clipart
Product & Image Mockups
HTML & CSS Templates
CSS Frameworks
CSS Methodologies
CSS Animations
Javascript Animations
UI Components & Kits
React UI Libraries
Vue UI Libraries
Angular UI Libraries
Svelte UI Libraries
React Native UI Libraries
Design Systems & Style Guides
Online Design Tools
Downloadable Design Software
Design Inspiration
Image Compression
Chrome Extensions
Others

এই গিটহাব রিপোজিটরিতে ওপরে উল্লেক্ষিত ক্যাটেগরির সাথে আমরা অনেক গুলা ওয়েবসাইট পাবো যেখান থেকে আমরা সেইসব রিসোর্সেস ডাউনলোড করে আমাদের ওয়েবসাইট বা ওয়েব আপ্পলিকেশনে ব্যবহার করতে পারবো। যেমন: আমরা যদি UI Graphics ক্যাটাগরি সিলেক্ট করি তাহলে এই ক্যাটাগরির আন্ডারে আমরা (https://www.uidesigndaily.com/, https://100dailyui.webflow.io/, https://www.humaaans.com/) এইসব ওয়েবসাইট সহ আরো অনেক ওয়েবসাইট পাবো UI Graphics ডাউনলোড করার জন্যে। আবার আমাদের যদি কালার কম্বিনেশন দরকার হয় তাহলে ক্যাটাগরি থেকে Colors এ ক্লিক করলে অনেকগুলা ওয়েবসাইট পেয়ে যাবো যেমন: ( https://coolors.co/, https://colorbrewer2.org/#type=sequential&scheme=BuGn&n=3, https://www.paletter.app/ ) এসব ওয়েবসাইট থেকে আমরা খুব সুন্দর কিছু কালার কম্বিনেশন পেয়ে যাবো। এইরকম সব ধরণের গ্রাফিক্সের খুব গোছানো একটা রিসোর্চ পাবেন আপনারা এখানে।

এই আর্টিকেলটি যারা পড়বেন সবার কাছে আমার অনুরোধ থাকবে আপনারা একটু সময় নিয়ে প্রত্যেকটা ক্যাটাগরি দেখবেন, সেই ক্যাটাগরির আন্ডারে থাকা ওয়েবসাইট গুলো দেখবেন। আশা করি সকল ওয়েব ডেভেলপার এই আর্টিকেল থেকে উপকৃত হবেন। সবার জন্যে শুভকামনা এবং মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি তিনি যেন সবাইকে ভালো রাখেন সুস্থ রাখেন এবং করোনা মহামারী থেকে পুরো বিশ্বকে খুব তাড়াতাড়ি মুক্তি দেন।